কাজের চাপ কমানোর ৮টি উপায়

এই যুগে মানুষের কাছে পৌঁছানো অন্য কোন মানুষের জন্যে অনেক সহজ। আগে একটি চিঠি দিয়ে ৭ দিন অপেক্ষা করতে হত কিন্তু এখন মাত্র ১ সেকেন্ডে যোগাযোগ করা যায়। তাই কাজের মাত্রাও তত বাড়ছে। এর ফলে মানুষের মনে চাপের সৃষ্টি হচ্ছে। একসময় মনে হয় কাজ শেষই হচ্ছে না। ফলে অশান্তি শুরু হয় মনে, সামনে এই শান্তি খুঁজে পাওয়া আরো কঠিন হয়ে পড়তে পারে। 

কাজ এবং চাপ এখন যেন একে অন্যের পরিপূরক। যে বিষয়গুলো মানুষের মনে চাপ তৈরি করে তার মধ্যে কাজের চাপ অন্যতম। হার্ট এ্যাটাক, উচ্চ রক্তচাপ এগুলোর কারণ হিসেবে এখন কাজের চাপ অন্যতম। 

তাই এই কাজের চাপ পরিচালনা করা ছাড়া আমাদের হাতে সুযোগ নেই। আসুন দেখে নেই কি কি ভাবে কাজের চাপ কমানো যায়,

১। মানসিক চাপের কারণ চিহ্নিত করুন

প্রথমত, মানসিক চাপের কারণ চিহ্নিত করুন। একবার স্ট্রেসের কারণ শনাক্ত হয়ে গেলে, আপনি সেই চাপ কমাতে পারেন এমন উপায়গুলি বের করা শুরু করুন। যদি সময়সীমার বিষয়ে উদ্বেগ থাকে, তাহলে ধাপে ধাপে বিন্যাসে আপনাকে যা করতে হবে তার একটি তালিকা তৈরি করুন। আপনার সময় ব্যবস্থাপনা পর্যালোচনা করুন এবং সময়মত প্রকল্প সমাপ্তিতে বাধা দেয় এমন বিরোধিতাকারীদের চিহ্নিত করুন।

২। “না” বলতে শিখুন

কখনও কখনও চাপ কমানো এবং ওভারলোড প্রতিরোধ করা না বলার মতোই মৌলিক। আপনি যদি মনে করেন যে আপনার কাছে সময়সীমার সাথে যোগাযোগ করা হচ্ছে যা পূরণ করা অসম্ভব, তাহলে আরও যুক্তিসঙ্গত সমাধান দিন। নির্দিষ্ট সময়সীমার মধ্যে কী কী দাবি করা যেতে পারে তার রূপরেখা দিন এবং একটি সময় দিন যখন বাকি কাজ শেষ করা যাবে। এটি খুবই গুরুত্বপূর্ণ কারণ তাড়াহুড়োতে প্রকৌশলী ভুলও করে বসতে পারেন। 

৩। প্রত্যেকদিন কাজের শেষে যে অভ্যাসটি করবেন 

একটি রুটিন সেট করুন এবং দিনের শেষে এই তালিকা করার অভ্যাস করুন। এর অর্থ হল আগামীকালের কাজগুলি সারিবদ্ধ করে আপনি আগামীকাল কী করবেন তার একটি তালিকা তৈরি করা। কাগজপত্র ফাইল করুন, আপনার অফিস সাজান, দিনের শেষে টিমকে পর্যালোচনা ইমেল পাঠান। দিনের শেষে একটি আগামী সফল দিনের জন্য নিজেকে সেট করুন, যাতে আপনি যেন চাপ না অনুভব করেন আপনাকে সকালে দ্বিগুণ কাজ করতে হবে।

৪। শ্বাস প্রশ্বাসের কৌশল এবং ধ্যান অনুশীলন করুন

আপনি যে কোনও জায়গায় শ্বাস এবং ধ্যান কৌশল অনুশীলন করতে পারেন। আপনি যদি দিনের মাঝখানে কাজের চাপ অনুভব করেন তবে শ্বাস নিন এবং দশ সেকেন্ড গণনা করুন এবং দশ সেকেন্ডের জন্য শ্বাস ছাড়ুন। এই সহজ ব্যায়াম প্রায়ই অবিলম্বে চাপ এবং উদ্বেগ কমাতে সাহায্য করে। কর্মস্থলে এবং কর্মস্থল থেকে যাতায়াতের সময়, নিজেকে সফল হিসাবে কল্পনা করুন। সকালে, একটি সফল দিন কল্পনা করুন। এবং বাড়ির পথে, ধ্যান করুন এবং মানসিক চাপকে পিছনে রেখে কল্পনা করুন যাতে আপনি যখন আপনার দরজায় হাঁটবেন, আপনি কেবল আরাম করতে পারবেন।

৫। ব্যায়াম

ব্যায়াম মানসিক চাপ মোকাবেলা করতে সাহায্য করে। যদি মধ্যাহ্নের চাপ বাড়তে শুরু করে, আপনি শ্বাস নিতে এবং ধ্যান করার জন্য অফিসের চারপাশে বা বাইরে হাঁটতে পারেন কিনা তা দেখুন। বাড়ির পথে সপ্তাহে কয়েক রাত জিমে দিনের রুটিন শেষ করুন; এসকেলেটরের পরিবর্তে সিঁড়ি নেওয়ার কথা বিবেচনা করুন বা আরামদায়ক হাঁটার সুযোগ সন্ধান করুন।

৬। ভালো প্রযুক্তির অভ্যাস গড়ে তুলুন

এমন সময় আসবে যখন সময়সীমা আপনার কাজের শেষ হওয়ার সময় অতিক্রম করে যাবে। তবে আপনার দিনের জন্য একটি সময় সীমা সেট করুন, উদাহরণস্বরূপ ইমেলের প্রতিক্রিয়া । অনেক কর্মচারী অনুমান করেন যে সন্ধ্যায় ইমেলের উত্তর দেওয়ার মানে যে তারা কাজের প্রতি কতটা নিবেদিত। যাইহোক, এটি একটি ক্ষতিকারক প্রভাব থাকতে পারে। এটি করার মাধ্যমে, আপনি লোকেদের আপনার সাথে যোগাযোগ করার জন্য গ্রহণযোগ্য সময়ের সীমানা মুছে ফেলেন এবং লোকেরা মনে করতে পারে আপনি দিনের যেকোনো সময় উপলব্ধ। আপনার সময়কে অগ্রাধিকার দিন এবং এতে আপনার জন্য প্রয়োজনীয় সময় অন্তর্ভুক্ত থাকবে।

৭। আপনার কাজকে একটি বিশেষ অবস্থানে সীমাবদ্ধ করুন৷

যদি সম্ভব হয়, আপনার কাজ একটি নির্দিষ্ট জায়গায় সীমাবদ্ধ করুন। সবকিছুর জন্য স্থান সংরক্ষিত করুন, বিশেষ করে শয়নকক্ষ বা পরিবারের থাকার কোয়ার্টার। যদি আপনাকে মাঝে মাঝে বাড়ি থেকে কাজ করতে হয়, একটি কোণে একটি জায়গা সেট করুন বা একটি ছোট অফিস তৈরি করুন। অফিস থেকে বের হলে কিছুক্ষণের জন্য কাজ ছেড়ে দিন।

৮। ঘুমকে প্রাধান্য দিন।

সঠিক ঘুম মানসিক চাপ কমাতে সাহায্য করে এবং এর বিভিন্ন ধরনের স্বাস্থ্য উপকারিতা রয়েছে।

যদিও কাজের চাপ অনিবার্য হতে পারে, বিশেষ করে ইঞ্জিনিয়ারিং পেশায়, আপনি এমন কিছু পদক্ষেপ নিতে পারেন যাতে আপনি অত্যধিক কাজের চাপ বাড়িতে না আনতে পারেন। একজন প্রকৌশলীর ভূমিকা আমাদের ঘিরে থাকা বিশ্বের সাফল্য এবং নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ; একজন সুস্থ প্রকৌশলী সবার জন্য উপকারী।

আপনারাও জানাতে পারেন কিভাবে মানসিক চাপ কমিয়ে থাকেন ……

Subscribe to Our Channel

Like Our FB Page

Join Our WhatsApp Group

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Home
Course
Shop
Cart
Account
error: Content is protected !!